ঢাকাবৃহস্পতিবার , ১২ মে ২০২২
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসাতালের
উদ্যোগে আন্তর্জাতিক নার্সেস দিবস পালিত

মোফাচ্ছিলুল মাজেদ
মে ১২, ২০২২ ৫:৫৬ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুর প্রতিনিধি : “স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই-বিশ^ স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিযোগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন।” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরেও আন্তর্জাতিক নার্সেস দিবস-২০২২ ও ফ্লোরেন্স নাইটিংগেল’র ২০২তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপতাল, ২৫০ শয্যাবিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতাল, দিনাজপুর নার্সিং কলেজসহ বিভিন্ন সরকারী-বেসরকারী নার্সিং কলেজ ও নার্সিং ইনস্টিটিউট বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী, আলোচনা সভা, জন্মদিনের কেক কাটা, ফিতা কাটা, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।
বৃহস্পতিবার (১২ মে) সকাল ৯টায় আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপতালের নার্সিং প্রশাসন ও নার্সিং কর্মকর্তাদের আয়োজনে হাসপতালের সেবা তত্বাবধায়ক মোছাঃ নুর নাহার বেগম’র নেতৃত্বে হাসপাতাল ক্যাম্পাস থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে হাসপাতাল এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পূনরায় হাসপাতাল ক্যাম্পাসে এসে শেষ হয়। র‌্যালিতে হাসপাতালের উপ-পরিচালক ডা. মোঃ নবীউল আলম, সহকারী পরিচালক (অর্থ ও ভান্ডার) ডা. মোঃ মাহমুদুল হক কল্লোল, হাসপাতালের উপ-সেবা তত্বাবধায়ক বেগম রোকেয়া সিদ্দিকা ও উম্মে কুলসুমসহ হাসপাতালের সকল নার্সিং কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।
র‌্যালি শেষে হাসপাতাল মিলনায়তনে হাসপতালের সেবা তত্বাবধায়ক মোছাঃ নুর নাহার বেগম’র সভাতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপতালের পরিচালক ডা. কাজী শামিম হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-পরিচালক, সহকারী পরিচালক (অর্থ ও ভান্ডার) ডা. আবু রেজা মোঃ মাহমুদুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হাসপাতালের উপ-সেবা তত্বাবধায়ক বেগম রোকেয়া সিদ্দিক, সুারভাইজার শিরিন আক্তার, সিনয়ির স্টাফ নার্স শামসুন নাহার প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স সৈয়দা মাফরোজা ও মোঃ নয়ন। আলোচনা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। সব শেষে হাসপাতালের নার্সিং প্রশাসন ও নার্সিং কর্মকর্তাদের উদ্যোগে শিশু ও মেডিসিন ওয়ার্ডের রোগিদের মধ্যে দুপুরের খাবার বিতরণ করা হয়।
আলোচনা সভায় বক্তারা মহিয়সী নারী ফ্লোরেন্স নাইটিংগেল’র জীবনী থেকে শিক্ষা নিয়ে দরিদ্র-অসহায় মানুষের সেবায় নার্সদের এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, সমাজে নার্সিং পেশাকে মানুষের কাছে একটি আদর্শ পেশা হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। আমরা যাতে স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে পারি সর্বদা সেই চেষ্টাই করতে হবে। মানুষের সেবায় নিয়োজিত সকল চিকিৎসক ও নার্সদের রোগীদের সাথে ভাল আচরন করতে। সেবার মানসিকতা ও আন্তরিকতা নিয়ে চিকিৎসক ও নার্সদের দায়িত্ব পালন করার আহবান জানান বক্তারা।
এদিকে আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে ২৫০ শর্যাবিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালের সেবা তত্বাবধায়ক মোছাম্মাৎ সুরাইয়া জেবীন’র নেতৃত্বে সিভিল সার্জন কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পূনরায় সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালি শেষে হাসপাতাল মিলনায়তনে আলেচনা সভা অনুষ্ঠিত হয়।
এছাড়া দিনাজপুর নার্সিং কলেজ, দিনাজপুর কেয়ার নার্সিং কলেজ, আনোয়ারা নার্সিং কলেজসহ অন্যান্য বেসরকারী নার্সিং ইনস্টিটিউট আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে পৃথক পৃথকভাবে নিজস্ব ভেনুতে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে।
উল্লেখ্য, ১৮২০ সালের ১২ মে ইতালীর ফ্লোরেন্স নামক শহরে ফ্লোরেন্স নাইটিংগেল জন্মগ্রহন করেন ও ১৯১০ সালের ১ আগষ্ট ৯০ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। তার জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিবছর বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিভিন্ন হাসপাতালে এ দিবসটি পালন করা হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে গত দুই বছর আন্তর্জাতিক নার্সেস দিবস পালন করা সম্ভব হয়নি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।