ঢাকাবুধবার , ৫ মে ২০২১
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

পানিশূন্যতা রোধ করবে যে ৩ খাবার

দিনাজপুর বার্তা
মে ৫, ২০২১ ৩:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

দিনাজপুর বার্তা ২৪.কম ডেস্ক ॥ প্রচণ্ড গরমে সারাদিন রোজা রাখার পর শরীর ক্লান্ত হয়ে যায়। গরমে খুব সাধারণ একটি সমস্যা ডিহাইড্রেশন বা পানিশূন্যতা। চৈত্র-বৈশাখের এই দিনগুলোতে এই সমস্যার মুখোমুখি হতে হয় প্রায় সকলকেই। গরমে শরীরে পানির চাহিদা পূরণ করতে পারে এমন কিছু খাবার দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা উচিত। যে খাবারগুলো শরীরের পানিশূন্যতা রোধে সাহায্য করবে। যদিও পানিশূন্যতা রোধে পানির বিকল্প নেই।
তরমুজে প্রায় ৯০ শতাংশ পানি। তীব্র গরমে তরমুজ শরীরকে ডিহাইড্রেশন বা পানিশূন্যতা থেকে রক্ষা করার সক্ষমতা রাখে। এছাড়াও তরমুজে আরও রয়েছে ফাইবার, ভিটামিন-সি, ভিটামিন-এ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং অ্যান্টি-অক্সিডেন্ট।
শসার প্রায় ৯৫ শতাংশ পানি৷ প্রচণ্ড গরমের তাপদাহে শরীর ঠাণ্ডা রাখতে শসা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ ছাড়া শসায় ভিটামিন-কে, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম রয়েছে। তাই গরমে শরীরকে সতেজ রাখতে বেশি করে শসা খেতে পারেন।
গরমের অতিরিক্ত তাপদাহে শরীর থেকে অনেক পটাশিয়াম ঘামের মাধ্যমে বেড়িয়ে যায়। অতিরিক্ত ঘামের কারণে দেখা দেয় নানা ধরনের জটিলতা। কমলায় প্রায় ৮৮ শতাংশ পানি। যা পানিশূন্যতা রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও কমলায় রয়েছে ভিটামিন-সি, ভিটামিন-এ, পটাসিয়াম, ফাইবার এবং ক্যালসিয়াম।
রোজা রেখে সারাদিনের ক্লান্তি, পানিশূন্যতা কাটাতে ইফতারে রাখতে পারেন এই তিন খাবার।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।