ঢাকাবৃহস্পতিবার , ২৯ মার্চ ২০১৮
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

পঞ্চগড়ে আমের বাম্পার ফলনের সম্ভাবনা

মোফাচ্ছিলুল মাজেদ
মার্চ ২৯, ২০১৮ ২:১১ অপরাহ্ণ
Link Copied!

একরামুল মুন্না, পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে আমের মুকুল ঘ্রাণ ছড়াচ্ছে আপন মহিমায়। আনন্দিত আম চাষিরা। পঞ্চগড়ে এখন গাছে গাছে শোভা পাচ্ছে নানা জাতের আমের মুকুল। মুকুলের মিষ্টি সুবাসে মৌমাছিতে ভরে গেছে প্রতিটি আম বাগান। মুকুলের সেই সুমিষ্টি গন্ধে আনন্দিত করে তুলছে মানুষের মন। ঋতুরাজ বসন্তের শুরু থেকেই বিভিন্ন গাছে ফুটে উঠেছে আমের মুকুল। এলাকা জুড়ে এখন সর্বত্র গাছে শুধু আমের মুকুল আর মুকুল। গত বছররের চেয়ে এবার পঞ্চগড়ে মুকুলের ভারে নুয়ে পড়ার উপক্রম যেন প্রতিটি আমগাছ। সেই সুবাসে মৌমাছিরাও আসতে শুরু করেছে মধু আহরণে। রঙ্গিন বন ফুলের সমারোহে প্রকৃতি যেমন সেজেছে বর্নিল সাজে, তেমনি নতুন সাজে যেন সেজেছে পঞ্চগড় বিভিন্ন উপজেলার আম বাগানগুলো। আমের মুকুলে ভরপুর আর ঘ্রাণে শোভা ছড়াচ্ছে নিজস্ব মহিমায়। গাছে মুকুলে ভরে গেছে বাগানগুলো। বাগান মালিক কৃষিবিদ ও আমচাষীরা আশা করছেন বড় ধরনের কোন প্রকৃতিক দুর্যোগ না হলে এবং আবহাওয়া অনুকুলে থাকলে এ জেলায় আমের বাম্পার ফলন হবে।

আম চাষী ও বাগান মালিকরা আম বাগান পরিচর্যা নিয়ে এখন ব্যস্ত সময় পার করছে। এ বছর আম বাগানের মালিকরা মুকুল আশা পূর্ব থেকেই পরিচর্যা করে আসছেন। যাতে করে গাছের মুকুল বা গুটি বাধার সময় কোন সমস্যার সৃষ্টি না হয়। শারিবদ্ধ গাছে ভরপুর আমের মুকুল যেন শোভা ছড়াচ্ছে আপন মহিমায়।

জানা যায়, এ জেলায় সূর্যপুরী, ফজলী, খিরশা, মহনা, রাজভোগ, আমরুপালি, গোপালভোগ ও গুটি আমসহ আরো অন্যান্য জাতের আম চাষের উপযুক্ত হওয়ায় আম চাষীরা নিজ উদ্যোগে প্রথমে জেলার বিভিন্ন স্থান থেকে চারা সংগ্রহ করে আমের বাগান তৈরি করলেও বর্তমানে তারা নিজে চারা উৎপাদন করে তাদের ভাগ্য উন্নয়নের জন্য চেষ্টা চালাচ্ছে। এরমধ্যে সুফলও পেয়েছেন অনেক আম চাষী। আম চাষে পঞ্চগড় সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের মো: হায়দার আলী ও মো: খাজিমত আলী জানান গাছেই মুকুল আসবে আমি এ আমগাছ থেকে অনেক টাকা আয় করি হাড়িভাসা দামু পাড়ার আব্দুস ছাত্তার আলীর মত অনেক আমের বাগান তৈরি করেছেন।

তারা জানান, ক্ষতিকারক পোকার আক্রমন কম থাকায় এবার কাঙ্খিত ফলনের আশা করছেন আম চাষীরা। সুবিধাভোগিদের সুফল দেখে চাষীরা আম চাষে উৎসাহীত হয়ে নিজ নিজ উদ্যোগে নতুন নতুন আম বাগান তৈরি করতে আগ্রহ প্রকাশ করেছেন। ধীরে ধীরে এ জেলায় ব্যাপক এলাকা জুড়ে সম্প্রসারিত হচ্ছে নতুন নতুন আমবাগান।

স্থানীয় আমচাষীরা জানান সরকারী পৃষ্টপোষকতা পেলে আমরা আম চাষ করে এ জেলাসহ দেশের বিভিন্ন জেলায় আম সরবরাহ করতে সক্ষম হব। এভাবেই পঞ্চগড় জেলায় গড়ে উঠেছে নতুন আমের বাগান। চাষীরা জানান আমরা আম নিজ জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করতে তেমন কোন সমস্যা হবে না।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।