ঢাকাশনিবার , ২৪ এপ্রিল ২০২১
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

রাণীশংকৈলে সময় সাশ্রয় ও ফসল বৃদ্ধিতে সমলয় পদ্ধতিতে ধান চাষ

দিনাজপুর বার্তা
এপ্রিল ২৪, ২০২১ ২:০০ পূর্বাহ্ণ
Link Copied!

রাণীশংকৈল সংবাদদাতা ॥ সময় বাঁচাতে ফসল বাড়াতে এই প্রথম ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে আউশ ধান চাষে সমলয় আবাদে নতুন প্রযুক্তিতে বীজ বপন এবং মেশিন দিয়ে ধানের চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
গত বৃহস্পতিবার উপজেলার কাশিপুর ইউনিয়নের ২৬ জন কৃষকের ১০০ বিঘা জমিতে ১৬দিন বয়সী চারা রোপন করে এই সমলয় পদ্ধতির উদ্বোধন করা হয়। এ পদ্ধতির উদ্বোধন করেন কৃষিবিদ উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ। এ সময় উপস্থিত ছিলেন ইউপি সদস্যসহ এলাকার কৃষক কৃষাণীরা ।
এসময় কয়েকজন কৃষক জানান, ইতিপূর্বে পার্শ্ববর্তী ইউনিয়নে বোরো ধানের সমলয় প্রযুক্তির চাষ দেখে আমরা উদ্বুদ্ধ হয়ে নিজেরাই এ মৌসুমে আউশ ধান চাষ করার আগ্রহ প্রকাশ করি। এরই পরিপেক্ষিতে উপজেলা কৃষি অফিস হতে সকল প্রকার সহযোগিতা করা হয় আমাদের।
কৃষি অফিস সূত্রে জানা গেছে, ৩০০ কেজি বিনা-১৯ ধান বীজ কৃষকদের বিনামূল্য দেওয়া হয়। বীজ রোপনের জন্য ৩০০০ ট্রে দেয়া এবং মেশিন দিয়ে রোপনের জন্য সার্বিক সহযোগিতা করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ বলেন, এ পদ্ধতিতে ধান চাষে কৃষকের যেমন সময়, শ্রম ও খরচ বাঁচবে তেমনি উৎপাদনও হবে বেশি। এতে লাভবান হবেন কৃষকরা। সমলয় পদ্ধতি হলো সবাই মিলে একসঙ্গে একই সময়ে একই জাতের ধান রোপণ করা। আমরা কৃষি দপ্তর আগামী মৌসুমে যেন এ পদ্ধতি সবার মাঝে ছড়িয়ে দিতে পারি সে জন্য চেষ্টা চালাচ্ছি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।