ঢাকাবৃহস্পতিবার , ৩১ ডিসেম্বর ২০২০
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুর প্রেসক্লাব ভবনে মুক্তিযুদ্ধে গণহত্যা বিষয়ক ১২টি গ্রন্থের প্রকাশনা ও প্রদর্শনীর উদ্বোধন

মোফাচ্ছিলুল মাজেদ
ডিসেম্বর ৩১, ২০২০ ৯:৩৫ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুর বার্তা২৪.কম ডেস্ক : ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ ইক্ষু খামারে নৃশংস গণহত্যা হয়েছিল। দিনাজপুর সদরের মাঝাডাঙ্গায় সংঘটিত হয়েছিল গণহত্যার সাথে সাথে নারী নির্যাতন। এইসব গণহত্যার সাথে সাথে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত আরো বিভিন্ন গণহত্যা নিয়ে গবেষকদের লেখা বইয়ের প্রকাশনা ও প্রদর্শনী অনুষ্ঠিত হলো দিনাজপুরে। দিনাজপুর প্রেসক্লাবের সহযোগিতায় এই ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের আযোজন করে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী, দিনাজপুর।
বৃহস্পতিবার সকাল ১১টায় দিনাজপুর প্রেসক্লাব ভবনে মুক্তিযুদ্ধে গণহত্যা বিষয়ক ১২টি গ্রন্থের প্রকাশনা ও প্রদর্শনী উদ্বোধন করেন দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু। এ সময় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লেখক-গবেষক ও ইতিহাস সম্মিলনীর কেন্দ্রীয় সহ-সভাপতি মোজাম্মেল হক, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আলী ছায়েদ ও দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল। পরে প্রেসক্লাব মিলনায়তনে ইতিহাস সম্মিলনী, দিনাজপুর এর সভাপতি ড. আব্দুস ছালামের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায়, প্রধান অতিথির বক্তব্যে দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু বলেন, মুক্তিযুদ্ধে গণহত্যা নিয়ে দিনাজপুরের গবেষকদের প্রকাশিত বই এই জেলাকে গর্বিত করেছে। তিনি আরো বেশি করে গবেষণাধর্মী কাজ করার জন্য লেখক, সাহিত্যক, গবেষক ও সাংবাদিকদের প্রতি অনুরোধ জনান।
বিশেষ অতিথি মোজাম্মেল বিশ্বাস বলেন, গণহত্যা বিষয়ক যে গ্রন্থগুলো প্রকাশিত হয়েছে, গবেষকগণ ফিল্ড পর্যায়ে গিয়ে সেইসব তথ্য সংগ্রহ করেছেন। কাজেই তথ্য বস্তুনিষ্ঠভাবে লেখা হয়েছে এতে কোন সন্দেহ নাই।
আলী ছায়েদ বলেন, মুক্তিযুদ্ধের বিষয় নিয়ে গবেষণা কাজ করতে গিয়ে কোথাও কোথাও বিরুপ পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে। এরপরেও আমরা থেমে থাকিনি।
গোলাম নবী দুলাল বলেন, দিনাজপুর জেলায় গবেষণাধর্মী কার্যক্রমের ঘাটতি ছিল। ইতিহাস সম্মিলনীর গবেষকগণ গবেষক ঐ ঘাটতি পুরণে ভূমিকা রেখেছে।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দিনাজপুর নাট্য সমিতির সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজু, সম্মিলিত সাংস্কৃতিক জোট, দিনাজপুর এর সাধারণ সম্পাদক মো. রহমতুল্লাহ, পাঁচবাড়ি মখলেছুর রহমান কলেজের উপাধ্যক্ষ মাহমুদুর রহমান সাবু, জহুরুল ইসলাম প্রমুখ। রেজাউর রহমান রেজু তার বক্তব্যে মুক্তিযুদ্ধ নিয়ে আরো কাজ করার জন্য সকলের প্রতি অনুরোধ জানান। রহমতুল্লাহ রহমত মুক্তিযুদ্ধ নিয়ে এমন আয়োজনকে অভিনন্দন জানান। গবেষকদের মধ্যে বক্তব্য রাখেন আজহারুল আজাদ জুয়েল, গ্যালি বিনতে শিরিন, রুবি আফরোজ, মিজানুর রহমান, শামীমা ওয়াদুদ, বিধান দত্ত প্রমুখ। অনুষ্ঠানে আজহারুল আজাদ জুয়েলের লেখা গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ-নওগাঁ, গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ-লালমনিরহাট, মুক্তিযুদ্ধোত্তর দিনাজপুর ট্র্যাজেডি, বহলা গণহত্যা, ঝানজিরা গণহত্যা, পশ্চিম রাজারামপুর গণহত্যা, মোজাম্মেল বিশ্বাস রচিত গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ-দিনাজপুর জেলা, আলী ছায়েদ রচিত গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ- পঞ্চগড় জেলা ও গাজীপুর জেলা, ড. আব্দুস ছালাম রচিত গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ- ঠাকুরগাঁও জেলা, মো. সাইফুদ্দীন এমরান রচিত বৈরী হরিণমারী গণহত্যা, গ্যালি বিনতে শিরিন রচিত ভাতারমারী ইক্ষু ফার্ম গণহত্যা, রুবি আফরোজ রচিত দৌমোহনী ঘাট গণহত্যা, মিজানুর রহমান রচিত চৌপুকুরিয়া মাঝাপাড়া গণহত্যা, শামীমা ওয়াদুদ রচিত মাঝাডাঙ্গা গণহত্যা এবং মিতা চক্রবর্তী রচিত জলাপুকুরপাড় গণহত্যা গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রদর্শন করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।