ঢাকাশুক্রবার , ২৫ মার্চ ২০২২
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও

শুদ্ধ উচ্চারণ ও উপস্থাপনা কর্মশালা

মোফাচ্ছিলুল মাজেদ
মার্চ ২৫, ২০২২ ১০:১৬ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুর প্রতিনিধি :
ছন্দে ছন্দে, তালে তালে কথা বলছেন শিক্ষক। মন্ত্রমুগ্ধের মত শুনছেন শ্রোতা। পীনপতন নিরবতা। কথা হচ্ছে ভাষা ও ধ্বনি নিয়ে, কথা হচ্ছে তাল-লয়-মাত্রা নিয়ে। কোন বর্ণের উচ্চারণ স্থান কোথায়, কোন কোন গঠিত হচ্ছে কোন যুক্তবর্ণ। বাদ যায়নি কিছুই।

এ আয়োজন বৃহস্পতিবার বিকেল দিনাজপুর শহরের গণেশতলা এলাকায় প্রথম আলো কার্যালয়ে। প্রথম আলো বন্ধুসভা আয়োজন করেছিলো শুদ্ধ উচ্চারণ ও উপস্থাপনা বিষয়ক কর্মশালা “কথা হোক গোছানো”। বিকেল তিনটায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে কর্মশালা শুরু হয়। প্রায় আড়াই ঘন্টাব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষন প্রদান করেন ফুলবাড়ি টেকনিক্যাল কলেজের প্রভাষক ও উপস্থাপক হারুন-উর-রশিদ।

কর্মশালায় প্রথম আলো বন্ধুসভার সদস্যসহ অর্ধশত শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এসময় উপস্থিত ছিলেন বন্ধুসভার সভাপতি মুনিরা শাহনাজ চৌধুরী, প্রথম আলো বিপণন বিভাগের আঞ্চলিক কর্মকর্তা ইমরান আলী, প্রথম আলো দিনাজপুর প্রতিনিধি রাজিউল ইসলাম প্রমুখ।

কর্মশালার আয়োজন বিষয়ে বন্ধুসভার সভাপতি বলেন, প্রথম আলো বন্ধুসভা সকল সময়ের জন্য শিক্ষামূলক কর্মসূচির আয়োজন করে থাকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রায় সপ্তাহব্যাপী এই কর্মশালার প্রচারণা হয়েছে। প্রায় ৬০জন এতে আবেদন করেন। ত্রিশ টাকা ফি গ্রহণ করে ৩০জনকে রেজিস্ট্রেশন অগ্রাধিকার ভিত্তিতে আমরা সুযোগ দিতে পেরেছি। পরবর্তী সময়ে আবারো এধরণের কর্মশালা আয়োজন করবে প্রথম আলো দিনাজপুর বন্ধুসভা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।