দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

ব্রেকিং নিউজ
‘ড্রইং স্কুল দিনাজপুর’ প্রতিষ্ঠার এক দশক উপলক্ষে ৪ দিনের শিল্প উৎসব
মোফাচ্ছিলুল মাজেদ ডিসেম্বর ২২, ২০২২, ৪:৪৪ অপরাহ্ণ | পড়া হয়েছে ৬৫ বার |

দিনাজপুর : দিনাজপুর শহরেরর পাটুয়াপাড়া মহল্লা আভিধানিকভাবে তেমন উন্নত এলাকা নয়। তবে এই মহল্লায় প্রতিষ্ঠিত ‘ড্রইং স্কুল দিনাজপুর’ এর পরিচিতি পৌঁচেছে আন্তর্জাতিক পরিমন্ডলে। স্কুলটি ২০১২ সালে প্রতিষ্ঠিত। এ বছর এক দশক অতিক্রম করেছে। ভিন্ন ধারার এই শিক্ষা প্রতিষ্ঠান। এ উপলক্ষে ২১ ডিসেম্বর বুধবার ড্রইং স্কুলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে স্কুলটির প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদ সভাপতি নাজমুস সাকেব রানা জানান, দশ বছরে প্রায় তিন হাজার শিক্ষার্থী এখান থেকে ড্রইংয়ের উপর শিক্ষা লাভ করেছে। তিনি বলেন, প্রতিষ্ঠার শুরু থেকেই সর্বাধিক সুযোগ সুবিধা দিয়ে পরিচ্ছন্ন, ঘরোয়া ও নিরাপদ পরিবেশে নিবিড় তত্বাবধানে শিক্ষার্থীদের গড়ে তোলার চেষ্টা করা হয়েছে। সারা বিশে^ শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত যেখানে ২০ জনে ১জন, সেখানে ড্রইং স্কুলে নিবিড় তত্বাবধান ও হাতে-কলমে শেখানোর প্রচেষ্টায় প্রতি ৫জনে ১জন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর বেলায় ১জন শিক্ষার্থীর জন্য ১জন শিক্ষক দেয়ার ব্যবস্থা রয়েছে।
ড্রইং স্কুল শুধু ছবি আঁকার স্কুল নয়, এমন মন্তব্য দিয়ে নাজমুস সাকেব রানা বলেন, এই স্কুলে ছবি আঁকার সাথে সাথে শিক্ষার্থীদের মানসিক বিকাশ, ভাষা জ্ঞান, ভদ্রতা, সহনশীলতা, মানবিকতা, সততা, সমবেদনা, সংকল্পতা, দায়িত্ববোধ ও সম্মান প্রদর্শনের আচরণগত ইতিবাচক পরিবর্তন আনার চেষ্টা করা হয়। ড্রইং স্কুল দিনাজপুর সামাজিক অঙ্গণেও অবদান রাখার চেষ্টা করে। প্রত্যন্ত এলাকায় স্কুলটির অবস্থান হলেও অনেক প্রখ্যাত শিল্পী এই স্কুল পরিদর্শন করেছেন এবং জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গণে স্কুলটি পরিচিতি লাভ করেছে।
সংবাদ সম্মেলনে স্কুলটির অর্থ বিষয়ক সম্পাদক আফরোজা পারভীন ঝুমাসহ শিক্ষার্থীদের অনেকে উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠার দশম বর্ষপূর্তি উপলক্ষে ড্রইং স্কুল দিনাজপুর এ আগামী ২৫ হতে ২৮ ডিসেম্বর পর্যন্ত ৪দিন ব্যাপী শিল্প উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে তিন শত শিল্পকর্ম প্রদর্শিত হবে।

এই পাতার আরো খবর -
৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৫:৩১ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৬:৫০ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১২:১৯ অপরাহ্ণ
আছরবিকাল ৪:১২ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৫:৪৮ অপরাহ্ণ
এশা রাত ৭:০৭ অপরাহ্ণ
সর্বশেষ
সর্বাধিক পঠিত
সম্পাদকীয়