ঢাকাশনিবার , ২৫ সেপ্টেম্বর ২০২১
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

ঘোড়াঘাটে ইলিশের স্বাদ নিতে পারছে না সব ধরনের ক্রেতা

মোফাচ্ছিলুল মাজেদ
সেপ্টেম্বর ২৫, ২০২১ ৪:৪২ অপরাহ্ণ
Link Copied!

(ঘোড়াঘাট) দিনাজপুর প্রতিনিধি 
দিনাজপুর ঘোড়াঘাটে ভরা মৌসুমেও চড়া দামে বিক্রি হচ্ছে ‘মাছের রাজা’ ইলিশ। দামে সাশ্রয়ী না হওয়ায় ইলিশের স্বাদ নিতে পারছেন না সব শ্রেণির ক্রেতা। তাই ভরা মৌসুমেও ইলিশের দাম না কমায় অনেকটা হতাশ সাধারণ ক্রেতারা।
শনিবার(২৫ সেপ্টেম্বর) সকালে উপজেলার কয়েকটি বাজারে গিয়ে দেখা যায়,৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশের দাম ৭৫০ থেকে ৮০০ টাকা। এক কেজি সাইজের ইলিশের দাম ৯০০থেকে ১০০০ টাকা,এক কেজির উর্দ্ধে ১২৫০ থেকে ১৩০০টাকা দরে বিক্রি হচ্ছে।জুলাই, আগস্ট, সেপ্টেম্বর এই তিন মাস ইলিশের ভরা মৌসুম হওয়া শর্তেও দাম তুলনামূলক বেশী। 
এদিকে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে উৎসবের আমেজে ইলিশ শিকার করা শুরু করছেন জেলেরা। জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ।বিভিন্ন সাইজের ইলিশে সয়লাব মৎস্য ঘাটগুলো। তবে ঘাটগুলোতে ইলিশে ভরপুর থাকলেও কমছে না দাম।দাম না কমার কারণ হিসাবে জানা গেছে, দীর্ঘদিন নদীতে কাঙ্ক্ষিত ইলিশ না পাওয়ার কারণে অনেক লোকসান গুনতে হয়েছিল আড়তদার ও জেলেদের।তাছাড়া দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতে ২০ লক্ষ কেজিরও বেশি ইলিশ রফতানির অনুমতি দেওয়ায় ইলিশের দাম আপাতত কমছে না বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।এ কারণে নদীতে ঝাঁকে ঝাঁকে ইলিশ পেলেও দাম একটু বেশি। তবে কয়েকদিনের মধ্যে দাম কমে যাবে বলে অনেকে ধারণা করছেন আর চলতি মাসে ইলিশের আমদানি বৃদ্ধি পাবে বলে মনে করেন স্থানীয় মৎস্য ব্যবসায়ীরা।
ইলিশের উৎপাদন বাড়াতে ও ডিম ছাড়ার সুযোগ দিতে আগামী ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ বন্ধ থাকবে। বুধবার (২২ সেপ্টেম্বর) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন এ তথ্য জানান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।