ঢাকাবৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি ২০২৩
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

ঐতিহাসিক দূর্গের মসজিদটি নিশ্চিহ্ন হওয়ার পথে 

মোফাচ্ছিলুল মাজেদ
ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ১২:৫৫ অপরাহ্ণ
Link Copied!

(ঘোড়াঘাট)দিনাজপুর প্রতিনিধিঃ

দিনাজপুর ঘোড়াঘাট উপজেলার পৌরসভার ১নং ওয়ার্ডের দিনাজপুর গোবিন্দগঞ্জ মহাসড়কের উপর অবস্থিত ঐতিহাসিক দূর্গের মসজিদটি যেন দেখার কেউ নেই।

সরেজমিনে গিয়ে দেখাযায়, ঐতিহাসিক এই দূর্গের মসজিদটি এমনিতেই কালের বিবর্তনে ধ্বংস স্তুপে পরিণত হয়েছে তার উপর আবার অযত্নে অবহেলায় এখন তা নিঃচিহ্ন হওয়া উপক্রম।এযেন মরার উপর খরার ঘা।বিভিন্ন লতাগুল্মে ছেয়ে নিয়েছে সম্পূর্ণ দূর্গ, পা ফেলার মত কোন জায়গা নেই! সাপ, পোকা মাকড়ের আভাস স্থলে পরিণত হয়েছে দূর্গটি।কাছ থেকেও বোঝার উপায় নেই যে এটি একটি কালের সাক্ষী ঐতিহাসিক দূর্গ।যা আমাদের ঘোড়াঘাট তথা দিনাজপুর জেলাকে সমৃদ্ধি করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে।

স্থানীয়রা জানান,অনেকে আসে এখানে,এসে জিজ্ঞাসা করে দূর্গটি কোথায়! যখন দূর্গ টি দেখিয়ে দেওয়া হয় তখন তারা হতবাক হয়ে যায় আর দুঃখ প্রকাশ করে। এই রকম একটা ঐতিহাসিক দূর্গের এই অবস্থা!

দূর্গের ইতিহাস এবং ঐতিহ্য রক্ষার্থে অনতিবিলম্ব এই দূর্গের সংস্কার এবং পরিচর্যা করা উচিত বলে সচেতন এলাকাবাসী মনে করেন।দূর্গ টি সংস্কার করলে দূর দূরান্ত থেকে অনেক পর্যটক যেমন আসবে তেমনি ভাবে এটির ঐতিহ্য  রক্ষাও হবে। 

উল্লেখ্য, শিলালিপি অনুসারে সরকার ঘোড়াঘাটের জনৈক মুগল ফৌজদার জয়নাল আবেদীন ১৭৪০-৪১ সালে মসজিদটি নির্মাণ করেন বলে জানাযায়। 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।