ঢাকাবুধবার , ৮ ফেব্রুয়ারি ২০২৩
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

ফুলবাড়ীর একটি শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল শুন্য

মোফাচ্ছিলুল মাজেদ
ফেব্রুয়ারি ৮, ২০২৩ ৭:১৮ অপরাহ্ণ
Link Copied!

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

ফুলবাড়ীর একটি শিক্ষা প্রতিষ্ঠানে পাশের হার শুন্য! বুধবার (৮ ফেব্রয়ারী) প্রকাশিত এইচ.এস.সি পরিক্ষার ফলাফলে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার উচ্চ-মাধ্যমিক, বিএম (ভকেশনাল) ও মাদ্রাসা পর্যায়ের ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে একটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নেয় মাত্র একজন শিক্ষার্থী। ওই শিক্ষার্থীও প্রকাশিত ফলাফলে দেখা যায় ফেল করছে। প্রতিষ্ঠানটি উপজেলার উত্তর লক্ষিপুর স্কুল এন্ড কলেজ।

প্রকাশিত ফলাফলে দেখা যায় শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে এইচ.এস.সি পরীক্ষায় অংশ নেওয়ার কথাছিল ৪জন শিক্ষার্থী,কিন্তু পরীক্ষায় ৩ জন শিক্ষার্থী অনুপস্থিত থাকে, ফলে পরীক্ষায় অংশ নেয় মাত্র একজন শিক্ষার্থী। সেই শিক্ষার্থীও ফেল করেছে। ফলে ওই শিক্ষা প্রতিষ্ঠানটির পাশের হার শুন্য দেখায়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ২০২২ সালে অনুষ্ঠিত এইচ.এস.সি পরীক্ষায় উপজেলার ১৭টি শিক্ষা প্রতিষ্ঠান মোট ১ হাজার ৯০১ জন শিক্ষার্থী পরীক্ষা অংশ গ্রহণ করে। এর মধ্যে ১৩০ জন জিপিএ-৫ সহ  পাস করেছে ১ হাজার ৩৫৭ জন। উপজেলায় শতকরা পাশের হার ৭১ দশমিক ৩৮ শতাংশ। এর মধ্যে ফুলবাড়ী সরকারি কলেজ সর্বচ্চ ৪৬টি জিপিএ-৫ পেয়েছে এবং ফুলবাড়ী বিএম কলেজ (তেতুঁলিয়া) থেকে মোট ১২৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে শতভাগ পাস করেছে।  

ফলাফল নিয়ে কথা বললে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শমশের আলী মন্ডল জানান, উপজেলায় ২০২২ সালে অনুষ্ঠিত এইচ.এস.সি পরীক্ষার ফলাফলে সকল প্রতিষ্ঠান মোটামুটি ভাল করেছে; উপজেলায় মোট পাসের হার ৭১ দশমিক ৩৮ শতাংশ। তবে একটি প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি। বিষয়টি খুবই দুঃখ জনক। প্রতিষ্ঠানটির গাফিলতি ও দায়িত্বে অবেহেলার কারণে এমন হয়েছে বলেই আমি মনে করি। 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।