ঢাকামঙ্গলবার , ১ জুন ২০২১
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরে নির্বাচিত পাটবীজ উৎপাদনকারী চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত

দিনাজপুর বার্তা
জুন ১, ২০২১ ৮:৫৭ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার ॥ উন্নত প্রযুক্তিনির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আওতায় নির্বাচিত পাটবীজ উৎপাদনকারী চাষীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ১ জুন মঙ্গলবার দিনাজপুর সদর উপজেলা অডিটরিয়ামে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। দিনাজপুর সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের পাটচাষীরা এই কর্মশালায় অংশগ্রহন করে।
প্রশিক্ষণ চলাকালীন সময় ভিডিও কনফারেসিং এর মাধ্যমে কর্মশালার শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি পাট অধিদপ্তরের পরিচালক (যুগ্নসচিব) এস.এম আরশাদ ইমাম। এসময় তিনি বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকার পাটের সোনালী ভবিষ্যত ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আর মানসম্পন্ন পাটের জন্য চাই মানসম্পন্ন পাটবীজ। এলক্ষ্যে পাট অধিদপ্তর বিভিন্ন সময়ে নানাবিধ কর্মসূচী গ্রহন করে আসছে।
এরই ধারাবহিকতায় আজ এই নির্বাচিত পাটবীজ উৎপাদনকারী চাষীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। উন্নত প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহন করে চাষীরা নিজেরাই ভালো বীজ উৎপাদন করতে সক্ষম হবে। বাড়বে পাটের উৎপাদন।
নির্বাচিত পাটবীজ উৎপাদনকারী চাষী প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর সদর উপজেলা চেয়ারম্যান ইমাদাদ সরকার, জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক প্রদীপ কুমার গুহ, সদর উপজেলা কৃষি কর্মকর্তা শাহ মোহাম্মদ সাখাওয়াত হোসেন, জেলা বিএডিসি’র উপ-পরিচালক(বীজ বিপনন) মজহারুল ইসলাম, জেলা পাট অধিদপ্তরের সহকারী পরিচালক মো: মোশাররফ হোসেন।
প্রশিক্ষণ কর্মশালায় পাটবীজ উৎপাদনে প্রশিক্ষণের গুরুত্ব, চলমান প্রকল্পের লক্ষ ও উদ্দেশ্য। উন্নত প্রযুক্তিনির্ভর পাটবীজ উৎপাদনের গুরুত্ব, বর্তমান প্রেক্ষাপট ও সম্ভাবনা। উফশী জাতের পাটবীজ উৎপাদেন জমি নির্বাচন, জমি তৈরী, বীজ বিপনন, সার ও বালাইনাশক প্রয়োগ, আন্তঃপরিচর্যা। উন্নত পদ্ধতিতে তোষা জাতের পাটবীজ উৎপাদন ও পাটবীজ সংরক্ষণ ও বিপননের কলাকৌশল সম্পর্কে চাষীদের ধারণা প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে অংশগ্রহনকারী প্রত্যেক পাটচাষীকে সম্মানীভাতা ও উন্নত পাটবীজ প্রদান করা হয়।
উক্ত প্রশিক্ষণ কর্মশালার সঞ্চালনা ও সমন্বয়কারীর দ্বায়িত্বে ছিলেন জেলা পাট অধিদপ্তরের উন্নয়ন কর্মকর্তা দিলীপ কুমার মালাকার এবং সহঃ সমন্বয়কারী হিসেবে ছিলেন জেলা পাট অধিদপ্তরের উপ-সহকারী কর্মকর্তা নিলম্বর বসাক।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।