দিনাজপুর বার্তা ২৪ | Dinajpur Barta 24

ব্রেকিং নিউজ
দিনাজপুর জেলার বোচাগঞ্জে মরুপ্রাণি দুম্বার খামার গড়ে তুলেছেন আব্দুল হান্নান
মোফাচ্ছিলুল মাজেদ জুলাই ১৪, ২০২১, ৫:০৯ অপরাহ্ণ | পড়া হয়েছে ৭০৭ বার |

দিনাজপুর প্রতিনিধি \ দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার জহুরা অটোরাইস মিলের স্বত্বাধিকারী মোঃ আব্দুল হান্নান শখের বশে ২০১৬ সালে ভারতের রাজস্থান থেকে ৬টি দুম্বা এনেছিলেন। সেই ৬টি দুম্বা থেকে গত ৫ বছরে ৩০ দুম্বা হয়েছে। কিন্তু দুর্ভাগ্য, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ও সঠিক যতœ না নেওয়ার কারনে প্রথম ৬টি দুম্বা মারা যায়।
আব্দুল হান্নান অত্যন্ত পরিচ্ছন্ন পরিবেশে ও পরম যতেœ লাল-পালন করেছেন মরুভূমির প্রাণি এই দুম্বাগুলোকে। ৬টি দুম্বা হতে ৫ বছরে তার খামারে এখন দুম্বার সংখ্যা এখন ৩০টি হয়েছে। এদের জন্য রামদাস পাড়ায় তিনি গড়ে তুলেছেন একটি সুন্দর খামার। দুম্বাগুলিকে দেখার জন্য প্রতিদিন দুর দুরান্ত থেকে অনেক মানুষ এখানে আসেন। বিশেষ করে ছোট ছোট বাচ্চাদের ভিড় বেশী দেখা যায়।
আব্দুল হান্নান জানান, এই দুম্বাগুলো আমার খুব সখের। এবার কুরবানীতে বেচা-কেনা করবো না। দুম্বার সংখ্যা আরো বেশী হোক। দুই/এক বছর পর বিক্রি করবো। আগ্রহীরা দুই বছর পর আমার কাছ থেকে কুরবানীর জন্য দুম্বা ক্রয় করতে পারবেন।
মরু অঞ্চলের প্রাণি দুম্বা পালনের জন্য আব্দুল হান্নান পরিবেশ ঠিক রেখে সব ধরনের ব্যবস্থা নিয়েছেন। খাদ্য হিসেবে নেপিয়ার ঘাসের পাশাপাশি বিভিন্ন গো-খাদ্য দেওয়া হয়। ৩০টি দুম্বা দেখাশোনার জন্য রয়েছে কয়েকজন কর্মী। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করেন উপজেলা প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তাগণ।

এই পাতার আরো খবর -
২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
দিনাজপুর, বাংলাদেশ
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৫:৩০ পূর্বাহ্ণ
সূর্যোদয়ভোর ৬:৪৯ পূর্বাহ্ণ
যোহরদুপুর ১২:১৯ অপরাহ্ণ
আছরবিকাল ৪:১৩ অপরাহ্ণ
মাগরিবসন্ধ্যা ৫:৪৯ অপরাহ্ণ
এশা রাত ৭:০৮ অপরাহ্ণ
সর্বশেষ
সর্বাধিক পঠিত
সম্পাদকীয়