ঢাকারবিবার , ৩০ জুলাই ২০১৭
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

তুরস্কে ভাইস-চ্যান্সেলর সম্মেলনে অংশগ্রহণ শেষে দেশে ফিরেছেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর ॥ তুরস্কের আলানিয়া আলাদিন কায়কোবাদ বিশ্ববিদ্যালয়ের সাথে হাবিপ্রবি’র দু’টি সমঝোতা স্বারক স্বাক্ষর

মোফাচ্ছিলুল মাজেদ
জুলাই ৩০, ২০১৭ ৫:০৭ অপরাহ্ণ
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি হাবিপ্রবি, দিনাজপুর: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম তুরস্কের আংকারায় অনুষ্ঠিত ২দিন ব্যাপী কাউন্সিল অফ হায়ার এডুকেশন আয়োজিত কনফারেন্স অফ হায়ার এডুকেশন অব দ্যা ইসলামিক ওর্য়াল্ড এ অংশগ্রহণ শেষে শনিবার দেশে ফিরেছেন। ভাইস-চ্যান্সেলর মহোদয়ের তুরস্কে অবস্থানকালে তুরস্কের আলানিয়া আলাদিন কায়কোবাদ বিশ্ববিদ্যালয়ের সাথে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দু’টি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়।

 

সম্প্রতি তুরস্কের উচ্চশিক্ষা বিষয়ক একটি টিম বাংলাদেশ সফর করেন। এসময় তুরস্কের প্রতিনিধিদলের সাথে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এর একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ি তুরস্ক সরকার প্রতি বছর বাংলাদেশ থেকে ১৭ জন শিক্ষার্থীকে তুরস্কে স্কলারশীপসহ পড়াশুনার সুযোগ প্রদান করবে। তুরস্কে বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ তৈরী, ভাইস-চ্যান্সেলগণের সম্মেলনে অংশগ্রহণ, তুরস্কের বিভিন্ন বিশ্ববিদ্যালয় পরিদর্শনসহ তুরস্কের উচ্চশিক্ষার কার্যক্রম পরিদর্শনের জন্য ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম তুরস্ক সফর করেন। সম্মেলনে বিশ্বের ৩০ টি দেশের ১২০ জন ভাইস-চ্যান্সেলর ও শিক্ষাবিদ অংশগ্রহণ করেন।

 

একাডেমিক সফরের অংশ হিসেবে গত ২৫ জুলাই ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম তুরস্কের উদ্যেশ্যে ঢাকা ত্যাগ করেন। ২৬ জুলাই সকাল সাড়ে ১০টায় তুরস্কের প্রেসিডেন্ট সম্মেলনের উদ্বোধন করেন এবং স্বাগত বক্তব্য প্রদান করেন। তিনি সম্মেলনে অংশগ্রহণকারী সকলের সম্মানে প্রেসিডেন্সিয়াল প্যালেসে মধ্যাহ্ন ভোজের আয়োজন করেন।  ২৬ ও ২৭ জুলাই তুরস্কের  বিলকেন্ট হোটেলে অনুষ্ঠিত বিশ্বের ভাইস-চ্যান্সেলরদের ফোরামে তিনটি সেশনে বাংলাদেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে কোয়ালিটি অ্যাসিউরেন্স, কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক এবং কোয়ালিফিকেশন এজেন্সিস বিষয়ে বক্তব্য প্রদান করেন।

 

ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম এর তুরস্ক সফরকালে তুরস্কের আলানিয়া আলাদিন কায়কোবাদ ইউনিভার্সিটি এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দু’টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম এবং তুরস্কের আলানিয়া আলাদিন কায়কোবাদ ইউনিভার্সিটির পক্ষে চুক্তি স্বাক্ষর করেন উক্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (রেক্টর) প্রফেসর ড. আহমেদ পিনারবাসি।

 

সমঝোতা স্বারক অনুযায়ি দু’টি বিশ্ববিদ্যালয় যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম, শিক্ষার্থী বিনিময়, যৌথ সাংস্কৃতিক কার্যক্রম, যৌথ ডিগ্রি প্রদানসহ বিভিন্ন একাডেমি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ি এসব একাডেমিক কার্যক্রমের আর্থিক ব্যয়ভার বহন করবে তুরস্ক সরকার।

 

উল্লেখ্যে, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মনোনয়নে দেশের ৩৮ টি সরকারি বিশ্ববিদ্যালয় থেকে ৪ জন ভাইস-চ্যান্সেলর, বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে ১ জন ভাইস-চ্যান্সেলর এবং ইউজিসির একজন সদস্যসহ ৬ সদস্যের একটি প্রতিনিধিদলের অন্যতম সদস্য হিসেবে সম্মেলনে অংশ নেয়ার জন্য গত ২৫ জুলাই ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম তুরস্কে গমন করেন।

 

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।