ঢাকাবুধবার , ১ নভেম্বর ২০১৭
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

আজ শুরু হচ্ছে ২০১৭ সালের জেএসসি পরীক্ষা

মোফাচ্ছিলুল মাজেদ
নভেম্বর ১, ২০১৭ ৯:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

দিনাজপুর বার্তা২৪.কম :- আজ ১ নভেম্বর বুধবার থেকে শুরু হচ্ছে ২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। দিনাজপুর শিক্ষা বোর্ডে এবারে জেএসসি পরীক্ষায় ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। ইতোমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, রংপুর বিভাগের ৮ জেলা নিয়ে গঠিত দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ১ লাখ ১২ হাজার ৬৪৩ জন ছাত্র ও ছাত্রী ১ লাখ ১৯ হাজার ৩৩৬ জন। ছাত্রদের তুলনায় ছাত্রী সংখ্যা ৬ হাজার ৬৯৩ জন বেশী। গতবারের তুলনায় এবারে ১১ হাজার ৩৭২ জন বেশী পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

মো. তোফাজ্জুর রহমান জানান, ২ লাখ ৩১ হাজার ৯৭৯ জন শিক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ২ লাখ ২২ হাজার ৮৭০ জন ও অনিয়মিত পরীক্ষীর্থীর সংখ্যা ৯ হাজার ১০৫ জন। এছাড়া জিপিএ উন্নয়ন মাত্র ৪ জন পরীক্ষার্থী রয়েছে। তবে এক বিষয়ে ৭ হাজার ১৯১ জন পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

জেলাভিত্তিক পরীক্ষার্থী সংখ্যা- দিনাজপুর জেলায় ৪৫ হাজার ২৭৮ জনের মধ্যে ছাত্র ২১ হাজার ৮৪৩ জন ও ছাত্রী ২৩ হাজার ৪৩৫ জন, রংপুরে ৪০ হাজার ৭৭২ জনের মধ্যে ছাত্র ১৯ হাজার ৭১৫ জন ও ছাত্রী ২১ হাজার ৫৭ জন।

গাইবান্ধায় ৩১ হাজার ৩৯৩ জনের মধ্যে ছাত্র ১৫ হাজার ৮৩৯ জন ও ছাত্রী ১৫ হাজার ৫৫৪ জন, নীলফামারীতে ২৮ হাজার ১৭২ জনের মধ্যে ছাত্র ১৩ হাজার ৭৮৭ ও ছাত্রী ১৪ হাজার ৩৮৫ জন, কুড়িগ্রামে ২৬ হাজার ১৫৮ জনের মধ্যে ছাত্র ১৩ হাজার ২০২ জন ও ছাত্রী ১২ হাজার ৯৫৬ জন, লালমনিরহাটে ২০ হাজার ১১৯ জনের মধ্যে ছাত্র ৯ হাজার ১১৭ জন ও ছাত্রী ১০ হাজার ৮০২ জন, ঠাকুগাঁয়ে ২৩ হাজার ৫২৩ জনের মধ্যে ছাত্র ১১ হাজার ১৯২ জন ও ছাত্রী ১২ হাজার ৩১ জন এবং পঞ্চগড় জেলায় ১৬ হাজার ৫৬৪ জনের মধ্যে ছাত্র ৭ হাজার ৪৪৮ জন ও ছাত্রী ৯ হাজার ১১৬ জন।

মো. তোফাজ্জুর রহমান আরো জানান, এবারের জেএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮ জেলার ৩ হাজার ১৭৩ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশগহণ করবে। মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৬০টি। ইতোমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান তিনি।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।