ঢাকাসোমবার , ২৬ আগস্ট ২০১৯
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

গণআন্দোলনের ১৩বছর হলেও বাস্তবায়ন হয়নি ৬দফা চুক্তি আজ সেই ২৬ আগস্ট ফুলবাড়ী দিবস

মোফাচ্ছিলুল মাজেদ
আগস্ট ২৬, ২০১৯ ১:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

দিনাজপুর বার্তা২৪.কম :- আজ ২৬শে আগস্ট ফুলবাড়ী দিবস। আজকের এই দিনে ২০০৬সালের ২৬ আগস্ট দিনাজপুরের ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্বতিতে ফুলবাড়ী কয়লা খনি বাস্তবায়নের প্রতিবাদে গড়ে উঠে ঐতিহাসিক গণআন্দোলন। এ গণআন্দোলনে গুলিতে প্রাণ হারায় তিন যুবক, আহত হয় তিনশ’র অধিক মানুষ। এরপর থেকে এ দিনটিকে ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে আসছে ফুলবাড়ীবাসী।
এদিকে ফুলবাড়ী গণআন্দোলনের ১৩বছর হলেও বাস্তবায়ন হয়নি ফুলবাড়ীবাসীর সাথে সম্পাদিত ছয় দফা চুক্তি। উল্টো আন্দোলনকারী নেতাদের উপর চেপে বসেছে এশিয়া এনার্জির দায়ের করা একাধিক মামলা। এই কারণে আন্দোলনকারী নেতৃবৃন্দসহ এলাকাবাসীর মধ্যে বাড়ছে ক্ষোভ।
ফুলবাড়ী দিবসটি পালনে বিভিন্ন কর্মসুচীর মধ্যে রয়েছে সকালে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারন, শোক র‌্যালী, এরপর স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পন, আলোচনা সভা এবং বিকালে সাংস্কৃতি অনুষ্ঠান ইত্যাদি।
এসব কর্মসুচীতে অধ্যাপক আনু মোহাম্মদ সহ কেন্দ্রীয় নেতারা থাকার কথা রয়েছে বলে জানায় তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার নেতৃবৃন্দ।
বাংলাদেশের কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সাধারন সম্পাদক মোশাররফ হোসেন নান্নু জানান, আইন করে উম্মুক্ত খনি বাস্তবায়ন বন্ধ করা ও ফুলবাড়ীর গণআন্দোলনের নেতাদের নামে এশিয়া এনাজির দায়ের করা মামলা প্রত্যাহার করে, ফুলবাড়ীবাসীর সাথে সম্পাদিত ছয় দফা চুক্তি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি ও প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানান।
উল্লেখ্য, আন্দোলনকারী নেতৃবৃন্দরা জানান, ২০০৬ সালের ২৬ আগস্ট উন্মুক্ত পদ্ধতিতে খনি বাস্তবায়নের প্রস্তাবকারি এশিয়া এনার্জি নামে একটি বহুজাতিক কোম্পানীর ফুলবাড়ীস্থ অফিস ঘেরাও কর্মসূচি পালন করতে গেলে, নিরাপত্তার দায়িত্বে থাকা আইন শৃঙ্খলা বাহিনী মিছিলের উপর টিয়ারশেল ও গুলিবর্ষন করে। এতে বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত ছাত্র তরিকুল ইসলাম, নিরিহ যুবক আমিন ও সালেকিন নামে তিনজন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। একই ঘটনায় আহত হয় আরো তিন শতাধিক মিছিলকারি। এদের মধ্যে বাবলু রায় নামে একজন চিরতরে পঙ্গুত্ব বরণ করেন। এখনও সেই গুলির ক্ষত বহন করছে অনেকে। এরপর ফুলবাড়ীবাসীর টানা চার দিনের গণআন্দোলনের মূখে ৩০ আগষ্ট, তৎকালীন সরকার ফুলবাড়ী বাসির সঙ্গে ছয় দফা শর্তে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন। যা ফুলবাড়ী ছয় দফা চুক্তি বলে পরিচিত। এরপর থেকে এই দিনটিকে ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে আসছে এবং সেই সময়ের সম্পাদিত ছয় দফা চুক্তি বাস্তবায়নের জন্য ফুলবাড়ী স্থানীয়ভাবে গঠিত অরাজনৈতিক সম্মিলিত পেশাজীবি সংগঠন এবং তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি আজও আন্দোলন করে আসছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।