ঢাকাবৃহস্পতিবার , ১০ জুন ২০২১
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুর জেলা কারাগারে স্বাধীনতার পর এই প্রথম মৃত্যুদন্ডপ্রাপ্ত এক আসামীর ফাঁসি কার্যকর হলো

দিনাজপুর বার্তা
জুন ১০, ২০২১ ৪:১৫ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার ॥ স্বাধীনতার পর এই প্রথম দিনাজপুর জেলা কারাগারে আব্দুল হক (৫২) নামে এক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামীর ফাঁসিকর করা হয়েছে।
বুধবার (৯ জুন) দিবাগত রাত ১২ টা ১ মিনিটে তার ফাঁসি কার্যকর করা হয়। মৃত্যুদন্ডপ্রাপ্ত কার্যকর হওয়া আসামী আব্দুল হক রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার ভক্তিপুর চৌধুরীপাড়া গ্রামের মৃত আছির উদ্দিন’র ছেলে। ২০০২ সালের ২৮ আগষ্ট থেকে তিনি কারাগারে বন্দি ছিলেন।
ফাঁসি কার্যকরের সময় দিনাজপুর জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক খালিদ মোহাম্মদ জাকি, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম. পিপিএম (বার), সিভিল সার্জন মোঃ আব্দুল কুদ্দুছ, জেল সুপার মোকাম্মেল হকসহ জেলা কাগারের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তা উপস্তিত ছিলেন।
মামলা সূত্রে জানা গেছে, আসামী আব্দুল হকের একই এলাকার বেলী আক্তার’র (২৫) সাথে বিয়ে হয়। বিয়ের পর যৌতুকের জন্য আসামী আব্দুল হক স্ত্রীকে নির্যাতন করতো। নির্যাতনের এক পর্যায়ে স্ত্রী বেলী আক্তারকে হত্যা করে। হত্যার পর ০৯-০২-২০০২ ইং তারিখে এ ব্যাপারে তার শাশুড়ি বাদী হয়ে মিঠাপুকুর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলা নম্বর-১৫। জিআর নং-৮৬/২০০২, নারী ও শিশু মামলা নং-৩৩৭/২০০২, ধারা ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১১ (ক)।
গত ২০০৭ সালের ৩ মে রংপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিজ্ঞ বিচারক মামলার শুনানী শেষে আসামী আব্দুল হককে মৃত্যুদন্ডাদেশ প্রদান করেন। পরে আব্দুল হকের পরিবার হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আপিল করলেও সেখানে সাজা বহাল থাকে। সর্বশেষ আব্দুল হক রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদন করেন। গত বছরের ১৮ মে মামলাটির যাবতীয় বিষয় বিবেচনায় রাষ্ট্রপতি প্রাণভিক্ষার আবেদন না মঞ্জুর করলে ফাঁসি কার্যকরের উদ্যোগ নেয় কারা কর্তৃপক্ষ। সে হিসেবেই রাজশাহী থেকে আসা ওহিদুল ইসলাম নামে একজন জল্লাদের মাধ্যমে ৯ জুন দিবাগত রাতে আব্দুল হকের ফাঁসি কার্যকর হয়। দীর্ঘ ১৪ বছর ৬ মাস ১ দিন কারাবাস শেষে ৯ জুন দিবাগত রাত ১২ টা ১ মিনিটে আসামী আব্দুল হকের ফাঁসি কার্যকর করা হয়। আব্দুল হকের লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
এর আগে বুধবার বিকেলে আব্দুল হকের পরিবারের ১৫ জন সদস্যের একটি দল তার সাথে শেষ সাক্ষাত করেন এবং খাবার খাইয়ে ঘণ্টাখানেক অবস্থান করে চলে যান। পরে রাতে তার ফাঁসি কার্যকর হয়।
দিনাজপুর জেলা কারাগার সূত্রে জানা গেছে, স্বাধীনতার পর এই প্রথমবারের মত দিনাজপুর জেলা কারাগারে মৃত্যুদন্ডপ্রাপ্ত কোন আসামীর ফাঁসি কার্যকর করা হলো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।