ঢাকাশুক্রবার , ২৯ অক্টোবর ২০২১
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

অ্যাডভোকেসি প্লাটফর্মের মত বিনিময় অনুষ্ঠানে দিনাজপুর সদর উপজেলা নির্বাহি অফিসার মর্তুজা শিক্ষা দলিত-নৃতাত্মিক জনগোষ্ঠীর মধ্যে কনফিডেন্স তৈরী করবে

মোফাচ্ছিলুল মাজেদ
অক্টোবর ২৯, ২০২১ ২:১৯ অপরাহ্ণ
Link Copied!

ষ্টাফ রিপোর্টার : দিনাজপুর সদর উপজেলা নির্বাহি অফিসার মর্তুজা আল-মুঈদ অভিমত প্রকাশ করেছেন যে, শিক্ষা মানুষের মধ্যে আত্মবিশ^াস ও কনফিডেন্স তৈরী করে। তাই দলিত ও নৃতাত্মিক জনগোষ্ঠীকে শিক্ষার প্রতি মনযোগি হতে হবে। এই জনগোষ্ঠী যত শিক্ষিত হবে ততই তাদের মধ্যে আত্মবিশ^াস বাড়বে এবং সকল ক্ষেত্রে তারা এগিয়ে যেতে সমর্থ হবে।
২৭ অক্টোবর বুধবার দিনাজপুর সদর উপজেলা প্রশাসনের সরকারি কর্মকর্তাগণের সাথে অ্যাডভোকেসি প্লাটফর্ম আয়োজিত মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে মর্তুজা আল-মুঈদ এই অভিমত ব্যক্ত করেন। তিনি বলেন, নৃতাত্মিক ও দলিত জনগোষ্ঠীর বিষয়টি প্রধানমন্ত্রী নিজেই দেখভাল করে থাকেন। তিনি এই জনগোষ্ঠীর উন্নয়নে বদ্ধ পরিকর। তিনি অনেক সুযোগ-সুবিধা দিচ্ছেন দলিত ও নৃতাত্মিক জনগোষ্ঠীকে। এই সুযোগগুলোর যথাযথ ব্যবহার করতে হবে।
সদর উপজেলা নির্বাহি অফিসারের কনফারেন্স রুমে উপজেলা অ্যাডভোকেসি প্লাটফর্ম সভাপতি, সাংবাদিক ও গবেষক আজহারুল আজাদ জুয়েলের সভাপতিত্বে এই মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় মূখ্য আলোচক ছিলেন দিনাজপুর জেলা জজকোর্টের সিনিয়র সহকারি জজ এস এম শফিকুল ইসলাম। মূখ্য আলোচক হিসেবে তিনি বলেন, নৃতাত্মিক ও দলিত জনগোষ্ঠীর অধিকার আছে অন্য সকলের মত সকল ধরণের অধিকার ভোগ করার। কিন্তু অধিকার কিভাবে অর্জন করা যাবে সেটা আগে জেনে নিতে হবে। সঠিক পদ্ধতিতে দাবী উপস্থাপন করতে হবে।
তিনি বলেন, কোর্টের ৫৬ জন আইনজীবী বিনামূল্যে আইনী সহায়তা দেয়ার জন্য প্রস্তুত আছেন। ভূমি সংক্রান্ত সমস্যা সহ যে কোন সমস্যার আইনী সমাধানের জন্য দলিত ও নৃতাত্মিক জনগোষ্ঠীর যে কেউ এই আইনজীবীদের সহায়তা নিতে পারেন। এই সহায়তা পেতে কি করতে হবে, সেটা জেনে নিয়ে যথাযথ পদ্ধতিতে আবেদন করলে সহায়তা পাওয়া যাবে।
মতবিনিময় সভায় সদর উপজেলা প্রশাসনের সরকারি কর্মকর্তাগণের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার শফিকুল আলম, উপজেলা সমাজ সেবা অফিসার মো: আসাদুজ্জামান, সহকারি উপজেলা যুব উন্নয়ন অফিসার মো: আশরাফুল আলম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ, উপজেলা সমবায় কর্মকর্তা মো: হাফিজুর ইসলাম প্রমুখ। অ্যাডভোকেসি প্লাটফর্মের সদস্যগণের মধ্যে বিশিষ্ট নাট্যকার তারেকুজ্জামান তারেক, অ্যাডভোকেট রাবেয়া খাতুন রানু, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রভাষক সজীব কুমার রায়, জেলা অ্যাডভোকেসি প্লাটফর্ম এর সাধারণ সম্পাদক আলবিনুস টুডু, যুগ্ম সম্পাদক রংলাল বাঁশফোর, উপজেলা কমিটির সাধারণ সম্পাদক রিপন মার্ডি, সাবেক সভাপতি গোপাল কিস্কু প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালন ও বিষয় ভিত্তিক কী নোট উপস্থাপন করেন এনএনএমসি’র অ্যাডভোকেসি অফিসার পাপন কুমার সরকার।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।