ঢাকামঙ্গলবার , ১৮ জুলাই ২০১৭
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরের খানসামা উপজেলাকে ধুমপানমুক্ত সবুজ ঘোষণা

মোফাচ্ছিলুল মাজেদ
জুলাই ১৮, ২০১৭ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

দিনাজপুর বার্তা২৪.কম :-  পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি বলেছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারি বিভিন্ন পদক্ষেপের কারনে বাংলাদেশ জলবায়ুর ঝুঁকি মোকাবেলায় বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে।

মঙ্গলবার খানসামা উপজেলা চত্বরে  তিনদিন ব্যাপী  বৃক্ষ মেলা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী উপরোক্ত বক্তব্য রাখেন ও দিনাজপুরের খানসামা উপজেলার সকল সরকারি- আধা সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানকে ধুমপানমুক্ত ঘোষণা করে সবুজ উপজেলা গড়ার ঘোষণা দেন। সেই সাথে উপজেলার আলোকঝাড়ি ইউনিয়নকে মাদক মুক্ত ঘোষণা করেন তিনি।

ওই অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, “পৃথিবীতে এখন সবচেয়ে বড় ঝুঁকি জলবায়ু পরিবর্তন। জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। কিন্তু এ ঝুঁকি মোকাবেলায় এবং পরিবেশ বাস যোগ্য করতে প্রত্যেককেই প্রয়োজন মতো গাছ লাগানো উচিত।

এসময় মন্ত্রী উপজেলা পরিষদ চত্বরে একটি কৃষ্ণচুড়ার গাছ রোপন করে পুরো খানসামায় একযোগে সকল শিক্ষা প্রতিষ্ঠা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ছয় হাজার ৬’শ ৬৬ টি গাছ রোপনের উদ্বোধন  করেন। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে বিভিন্ন ধরনের গাছের চারা বিতরণ করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাজেবুর রহমান জানান, কার্যক্রমটি সফল করতে গত একমাস থেকে প্রচারণা চালানো হয়েছে। উপজেলার ২১৮টি শিক্ষা প্রতিষ্ঠান, ৪৪টি সরকারি কার্যালয়সহ বিভিন্ন ধরনের বেসরকারি প্রতিষ্ঠান ধুমপানমুক্ত ঘোষণা করা হয়েছে। সেই সাথে সবুজ খানসামা গড়তে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে একটি ফলজ, একটি করে ঔষধি এবং একটি করে  সৌন্দর্যবর্ধন গাছসহ প্রতিটি প্রতিষ্ঠানে কমপক্ষে দশটি করে গাছ দেওয়া হয়েছে।  এক যোগে এসব প্রতিষ্ঠানে মোট ছয় হাজার ৬’শ ৬৬ টি গাছ রোপন করা হয়েছে।

অনুষ্ঠানে মন্ত্রী উপজেলার তের হাজার ১২০ জন শিক্ষার্থীকে টিফিন বক্স বিতরণ, ত্রিশ জন প্রতিবন্ধীর মাঝে হুইল চেয়ার, পনের জন প্রতিবন্ধীকে প্রত্যেককে চার হাজার টাকার চেক বিতরন, বিশটি মাধ্যমিক বিদ্যালয়ে বুক সেলফ, ২’শ ৬০ জন রাত্রীকালিন পাহারাদারকে টর্চ ও ছাতা, দুর্যোগে ক্ষতিগ্রস্থ ২’শ ৭৭ জনকে ঢেউটিন, ৫৪ জনকে টিউবওয়েল বিতরণ করেন।

এর আগে মন্ত্রী উপজেলা চান্দেরদহ এলাকায় খানসামা প্রবেশ দ্বার, পাকেরহাট শিশু পার্কের উদ্বোধন, তেবাড়িয়া ঈদগাঁহের মিনার নির্মাণের ভিত্তি প্রস্তর এবং এক হাজার মেট্রিকটন খাদ্য গুদাম নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সহিদুজ্জামান শাহ্, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহ আব্দুল জব্বার, সহ সভাপতি আতোয়ার রহমান, সাধারন সম্পাদক শফিউল আযম চৌধুরী লায়ন, ইউপি চেয়ারম্যান আতাউর রহমান প্রমুখ । ##

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।