ঢাকামঙ্গলবার , ২৯ জুন ২০২১
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আন্তর্জাতিক
  4. কাহারোল
  5. কুড়িগ্রাম
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খানসামা
  9. খেলা
  10. গাইবান্ধা
  11. ঘোড়াঘাট
  12. চাকরী বার্তা
  13. চিরিরবন্দর
  14. জাতীয়
  15. ঠাকুরগাঁও
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন চিরিরবন্দর কৃষি অফিসার মাহামুদুল হাসান

দিনাজপুর বার্তা
জুন ২৯, ২০২১ ২:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

চিরিরবন্দর সংবাদদাতা ॥ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেয়েছেন দিনাজপুর চিরিরবন্দর উপজেলা কৃষি অফিসার মাহামুদুল হাসান। আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে জনগণকে উদ্বুদ্ধ করে কৃষি উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি এ পদকে ভূষিত হন।
গত রোববার সকালে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর পক্ষে পদকপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন কৃষিমন্ত্রী ডঃ মোঃ আব্দুর রাজ্জাক।
চিরিরবন্দর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, মাহামুদুল হাসান পরিবেশবান্ধব চাষাবাদ সম্প্রসারণের মাধ্যমে বিষমুক্ত খাদ্যশস্য উৎপাদন বৃদ্ধি করে নিজ কর্ম এলাকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে দৃষ্টান্ত স্থাপন করেছেন। জৈব সার উৎপাদন ও ব্যবহার, পোকামাকড় দমনে পার্চিং পদ্ধতি ও ফোরোমন ফাঁদ ব্যবহার করে ভুট্টা, আউশ ও আমন ধানের ফলন বৃদ্ধিতে স্থানীয় কৃষকদের উদ্বুদ্ধ করেছেন তিনি। এছাড়া ফলবাগান সৃজন, ফুল, আমড়া বাগান, সজনা বাগান, সবজি ও মসলা জাতীয় আবাদ বৃদ্ধিমূলক কর্মকান্ডে স্থানীয় কৃষকদের প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণে দক্ষতার পরিচয় রেখেছেন। পরিবেশবান্ধব নতুন প্রযুক্তি হস্তান্তরে কৃষকদের প্রশিক্ষণ ও উৎসাহিতকরণে তার উল্লেখযোগ্য অবদান রয়েছে। তার অবদানে দিনাজপুর চিরিরবন্দর উপজেলায় ভুট্টা চাষে সফলতা এসেছে। ফলে স্থানীয় কৃষকরা প্রচলিত পণ্যের পাশাপাশি অপ্রচলিত পণ্য উৎপাদনেও উৎসাহিত হচ্ছেন। উৎপাদিত এসব পণ্য বাজারজাত করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষকগণ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।